ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

অধিনায়কের হ্যাটট্রিক ফিফটিতে ছুটছে দক্ষিণ আফ্রিকা

রিভিউ না নেওয়ার অদক্ষতার পর সৈয়দ খালেদ আহমেদ ও উইকেটরক্ষক লিটন দাসের যুগলবন্দীতে উদ্বোধনী জুটি ভেঙেছিল বাংলাদেশ। কিন্তু এরপর আর মেলেনি কোনো উৎসবের উপলক্ষ। হতাশায়ই কেটেছে প্রথম সেশন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় টেস্টের প্রথম সেশন শেষে ২৮ ওভারে ১ উইকেট হারিয়ে ১০৭ রান করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক ডিন এলগার ৫৯ ও কেগান পিটারসেন ২৪ রানে অপরাজিত রয়েছেন।

ডারবানের কিংসমিডে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসেই ফিফটি পেরিয়েছিলেন এলগার। তার ব্যাট থেকে এসেছিল ৬৭ ও ৬৪ রানের ইনিংস। এবার ফিফটির হ্যাটট্রিক করে ৫৯ রানে অপরাজিত রয়েছেন প্রোটিয়া অধিনায়ক।

সেন্ট জর্জেস পার্কে সিরিজের দ্বিতীয় টেস্টে টসভাগ্য সহায় হয়নি বাংলাদেশের। সফরকারীদের ফিল্ডিংয়ে পাঠিয়েছেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার।

খালেদ আহমেদকে দিয়ে বোলিং শুরু করেন মুমিনুল। প্রথম ওভারে প্রোটিয়ারা তোলে মাত্র ১ রান। দ্বিতীয় ওভারেই স্পিন আক্রমণ। মেহেদি হাসান মিরাজের ওভারে আসে ৭ রান।

ডিন এলগার আর সারেল এরউই শুরুটা করেন ভালোই। কিন্তু তৃতীয় ওভারেই এরউই সাজঘরে ফিরতে পারতেন। খালেদ আহমেদের বল সরাসরি আঘাত হানে তার প্যাডে। আবেদন নাকচ করে দেন আম্পায়ার।

খালেদ বলছিলেন, ব্যাটে বল লাগেনি। আউট হওয়ার সম্ভাবনা আছে। কিন্তু মুমিনুল তাতে সাড়া দেননি। বারকয়েক কথা বলে পরে তিনি মত বদল করেন, রিভিউ নেওয়ার জন্য হাত তোলেন। কিন্তু ততক্ষণে নির্ধারিত ১৫ সেকেন্ড সময় শেষ।

ফলে মুমিনুল রিভিউ নিলেও আম্পায়াররা তা আর যাচাই করেননি। পরে রিপ্লেতে দেখা যায়, আউট ছিলেন এরউই। বল হিট করতো তার লেগ স্ট্যাম্পে। ৪ রানে জীবন পেয়ে যান প্রোটিয়া ওপেনার।

এরপর রীতিমতো আক্রমণাত্মক খেলতে শুরু করেন দুই প্রোটিয়া ওপেনার। ইনিংসের ১১তম ওভারেই দলীয় পঞ্চাশ পূরণ করে ফেলে দক্ষিণ আফ্রিকা। মনে হচ্ছিল প্রথম টেস্টের মতোই বড় জুটি গড়বেন এরউই ও এলগার।

অবশেষে ১২তম ওভারে গিয়ে জুটি ভাঙেন সেই খালেদ আহমেদই। যে উইকেটে অবদান আছে লিটন দাসের দুর্দান্ত ক্যাচেরও। খালেদের অফসাইডে বেরিয়ে যাওয়া বলে এরউই ড্রাইভ করেছিলেন, বল ব্যাটে লেগে চলে যায় উইকেটের পেছনে।

বাম দিকে ঝাঁপিয়ে পড়ে দারুণ এক ক্যাচ নেন উইকেটরক্ষক লিটন। সাজঘরে ফেরার আগে ৪ চারের মারে ৪০ বলে ২৪ রান করেন এরউই। অবশ্য উদ্বোধনী জুটি ভাঙার পর সেশনের বাকি সময়ে আর সাফল্য মেলেনি বাংলাদেশের।

উল্টো বাংলাদেশি বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন প্রোটিয়া অধিনায়ক এলগার ও তিন নম্বরে নামা কেগান পিটারসেন। দারুণ সব শটে মাত্র ৬৬ বলে ৬ চারের মারে ফিফটি তুলে নেন এলগার।

ads

Our Facebook Page